Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

আমাদের সমৃদ্ধ সম্পদের প্রতিশ্রুত হাতছানি

মানুষের বিশুদ্ধ ও নিখুঁত শ্রম কখনও বৃথা যায়। এর ফল একদিন না একদিন আসেই। স্বাধীনতার পর ৪৫ বছর ধরে বিনিয়োগকৃত আমাদের সম্মিলিত শ্রম আর বিনিয়োগের ফল অনেক ক্ষেত্রেই আমরা আয়েশিভাবে পেতে শুরু করেছি। কৃষিতে আমদানিকারক বাংলাদেশ এখন ধীরে ধীরে রফতানিকারক দেশে পরিণত হচ্ছে। দুর্যোগে দুর্বিপাকে আমরা হাঁটু গেড়ে স্তব্ধ হয়ে স্থবির হয়ে পড়তাম। খেই হারিয়ে ফেলতাম। এখন আমরা সেসব ক্ষেত্রে কাক্সিক্ষত সক্ষমতা অর্জন করেছি এগিয়ে যাচ্ছি সম্মুখ পানে। কৃষি প্রধান দেশে কৃষির উন্নতি সমৃদ্ধি মানে আমাদের সার্বিক সমৃদ্ধি। আমাদের অর্থনীতির চাকা নিত্য সচল আছে কৃষির সিংহভাগ অবদানের জন্য। এভাবে চললে একদিন ঠিকই আমরা মাথা উঁচু করে বিশ্ব দরবারে বলতে পারব আসলেই বাংলাদেশ গর্বিত কৃষি প্রধান দেশ। কৃষিতে এখন শুধুই জয়জয়কারের ধ্বনী। কৃষিতে আমাদের পরিকল্পনা, গবেষণা, সম্প্রসারণ, বাস্তবায়ন, ব্যবস্থাপনা আর সুষ্ঠু নীতি নির্ধারণের কারণে আমাদের অল্প সময়ে এ অভাবনীয় সাফল্য এসেছে। আশা করা যায়, কৃষির এ সাফল্য অব্যাহত থাকবে আগামী দিনের জন্য। মনে রাখতে হবে স্থায়িত্বশীল কৃষির যুতসই বৈশিষ্ট্য ছাড়া আমাদের কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়া যাবে না কখনও।
আমাদের কৃষি বিজ্ঞানী, কৃষি গবেষক, কৃষি সম্প্রসারণবিদ, কৃষি উন্নয়ন কর্মী, কৃষির সার্ভিস প্রোভাইডার প্রতিনিয়ত নিত্যনতুন আবিষ্কার উদ্ভাবন বাস্তবায়ন করে যাচ্ছেন গর্বিত পালক সংযুক্ত করছেন কৃষি উন্নয়ন আর সমৃদ্ধিতে। আর সেগুলো কাজে লাগিয়ে  দেশ আরও এগিয়ে যাচ্ছি দূরের গর্বিত বাতিঘরে।
ধানভিত্তিক সাফল্য
ধান তথা ভাত আমদের প্রধান খাদ্য। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) খাদ্য নিরাপত্তা ও জাতীয় অগ্রগতিতে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছে। এর উল্লেখযোগ্য দিকগুলো হচ্ছে- হাইব্রিডের ৪টি জাতসহ ৮২টি উচ্চফলনশীল ধানের জাত উদ্ভাবন। এদের ফলন সনাতন জাতের চেয়ে ৩ গুণ বেশি। ব্রি’র এসব উদ্ভাবনের মধ্যে রয়েছে লবণাক্ততা সহনশীল ৯টি, আকস্মিক বন্যা মোকাবিলার ২টি, খরাসহনশীল ৩টি, স্বল্প জীবনকালের ৬টি, জিঙ্কসমৃদ্ধ ৪টি, সর্বাধিক ফলনের ৫টি এবং সুগন্ধি ও রফতানি উপযোগী ৪টি জাতসহ ৮২টি জাত এ যাবৎকাল উদ্ভাবিত হয়েছে। আধুনিক ধান চাষের জন্য মাটি, পানি ও সার ব্যবস্থাপনার ক্ষেত্রে ৫০টির বেশি উন্নত প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে যার সাথে রয়েছে ৩৯টি লাভজনক ধানভিত্তিক শস্যক্রম উদ্ভাবন। যান্ত্রিক পদ্ধতিতে ধান আবাদে এ যাবত ব্রি ৩২টি কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও উন্নয়ন করেছে। বালাই আক্রমণ থেকে ধানকে রক্ষার জন্য ধানের ১০টি প্রধানসহ ৩২টি রোগ ও ২০টি প্রধানসহ ২৬৬টি ক্ষতিকর পোকা শনাক্তকরণ এবং বালাই ব্যবস্থাপনা উদ্ভাবিত হয়েছে। ধানভিত্তিক জ্ঞানসমৃদ্ধ করে দক্ষ মানুষ দিয়ে ধান উৎপাদনকে আরও বেগবান করার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ১ লাখের বেশি কৃষি কর্মকর্তা ও কৃষককে বিভিন্ন মেয়াদি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রচারেই প্রসার এ ভাবনাকে মাথায় রেখে ধানবিষয়ক ২৯১টি বইপত্র প্রকাশ বিতরণ করেছে। দেশ-বিদেশের ৮ হাজারের বেশি ধানের জার্মপ্লাজম ব্রি জিন ব্যাংকে সংরক্ষণ করে আমাদের ভবিষ্যত ধান প্রজন্মকে টিকিয়ে রাখার ব্যবস্থা করা হয়েছে। প্রতি বছর ব্রি থেকে প্রায় ১০০ টন ব্রিডার বীজ উৎপাদন করে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে সরবরাহ করা হয় যা পরে আরও বাড়িয়ে বীজ নেটওয়ার্কের মাধ্যমে সারাদেশের কৃষকের কাছে চলে যায়।
তথ্য বলে, দেশে আবাদকৃত উফশী ধানের শতকরা প্রায় ৮০ ভাগ জমিতে ব্রি উদ্ভাবিত ধানের জাত চাষ করা হয় এবং এ থেকে পাওয়া যায় দেশের মোট ধান উৎপাদনের প্রায় ৯১ ভাগ। আর সেকারণেই ১৯৭০-৭১ সালে এদেশে চালের উৎপাদন ছিল প্রায় ১ কোটি ১০ লাখ টন। ২০১২-১৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩ কোটি ৮৪ লাখ ১৯ হাজার মেট্রিক টন। ধান গবেষণা ও সম্প্রসারণে প্রতি ১ টাকা বিনিয়োগ থেকে ৪৬ টাকা মুনাফা অর্জন। গর্বের সাথে বলতে হয়, বর্তমানে বিশ্বের ১৪টি দেশে ব্রি উদ্ভাবিত ১৯টি জাতের ধান চাষ করা হচ্ছে।
আর জাতওয়ারি বিভিন্ন বৈশিষ্ট্যের কথা যদি বলি তাহলে দাঁড়ায় ব্রি এ যাবত ৪টি হাইব্রিড, ৭৮টি ইনব্রিড মোট ৮২টি জাত উদ্ভাবন করেছে। এর মধ্যে আউশ+আমন+বোরো ১টি জাত আউশ+বোরো ২ মৌসুমের জন্য ১১টি জাত, বোরো মৌসুমের জন্য ২৩টি জাত, আউশের জন্য ১০টি জাত, আমনের জন্য ৩৫টি জাত উদ্ভাবিত হয়েছে। বোরো মৌসুমের সুগন্ধি জাত ব্রি ধান৫০। বোরো মৌসুমে লবণাক্ত সহিষ্ণু জাত ব্রি ধান৪৭, ব্রি ধান ৬১, ব্রি ধান ৬৭। বোরো আগাম জাত বিআর৭, ব্রি ধান২৮, ব্রি ধান৪৫। বোরোতে সবচেয়ে জনপ্রিয় মেগা জাত ব্রি ধান২৮, ব্রি ধান২৯। জিঙ্ক সমৃদ্ধ ধান-ব্রি ধান ৬২, ব্রি ধান৬৪, ব্রি ধান৭২, ব্রি ধান৭৪। জিঙ্ক সমৃদ্ধ বোরো ধান- ব্রি ধান৬৪, ব্রি ধান৭৪। জিঙ্ক সমৃদ্ধ আমন ধান- ব্রি ধান৬২, ব্রি ধান৭২। বোরো ঠাণ্ডা সহিষ্ণু জাত- ব্রি ধান৩৬। হাওর এলাকা উপযোগী জাত-বিআর১৭, বিআর১৮, বিআর১৯। আমনে সরু ও সুগন্ধি জাত-বিআর৫, ব্রি ধান৩৪, ব্রি ধান৩৭, ব্রি ধান৩৮, ব্রি ধান৭০। আমন মৌসুমে লবণাক্ত সহিষ্ণু জাত- ব্রি ধান৪০, ব্রি ধান৪১, ব্রি ধান৫৩, ব্রি ধান৫৪, ব্রি ধান৭৩, ব্রি ধান৭৭। আমনে স্বল্প জীবনকাল ও খরা সহনশীল জাত ব্রি ধান৫৬, ব্রি ধান৪৭ ব্রি ধান৫৭, ব্রি ধান৬৬, ব্রি ধান৭১। আমনে জলমগ্নতা সহনশীল জাত- ব্রি ধান৫১, ব্রি ধান৫২। নাবি আমন জাত বিআর২২, বিআর২৩, ব্রিধান৪৬। আমণে অলবণাক্ত জোয়ার ভাটার জাত ব্রি ধান৭৬, ব্রি ধান৭৭। আমনে সর্বাধিক জনপ্রিয় জাত মেগা ভ্যারাইটি- বিআর১১, ব্রি ধান৪৯। বোনা আউশের জাত বিআর২১, ব্রি ধান৪২, ব্রি ধান৬৫। রোপা আউশের জাত বিআর২৬, ব্রি ধান ২৭, ব্রি ধান৪৮, ব্রি ধান৫৫। শিলাপ্রবণ এলাকা উপযোগী জাত- বিআর ৮, বিআর৯। ব্রি হাইব্রিড জাত-ব্রি হাইব্রিড ধান১, ব্রি হাইব্রিড ধান২, ব্রি হাইব্রিড ধান৩ বোরো মৌসুমের জাত। ব্রিধান ৭২ জাতের বৈশিষ্ট্য হলো নিচু থেকে মাঝারি উঁচু জমিতে আমন ধান কাটার পর গম, সরিষা, ডাল আবাদ করা হয় সে জমিতে ব্রিধান৭২ চাষ করা হয়। নানা প্রতিকূলতার মধ্যেও  ধান উৎপাদন বৃদ্ধির মাধ্যমে এ অঞ্চলের মানুষের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এ জাতগুলো ইতিবাচক ভূমিকা রাখছে। ব্রি উদ্ভাবিত দুইটি ধানের জাত  বিআর১৬ এবং বিআর২৫ লো জিআই বা নি¤œ গ্লাইসেমিক ইনডেক্স গুণ সম্পন্ন। লো জিআই খাবার ডায়াবেটিক রোগীদের জন্য নিরাপদ। এক সময় ধানের জাত আবিষ্কার করা হতো শুধু খাবারের চাহিদা মেটানোর জন্য। আর এখন আমরা বিলাসিতা করে ভাবছি অন্যান্য আনুষঙ্গিক বৈশিষ্ট্যর ধানের জাত উদ্ভাবন আর আবিষ্কারের দিকে।
অন্যান্য ফসলে সাফল্য
সফলতার সাথে উচ্চফলনশীল জাতসহ অন্যান্য কৃষি প্রযুক্তি উদ্ভাবন করে আসছে আমাদের বিজ্ঞানীরা। দেশের জলবায়ু ও কৃষকের চাহিদা অনুযায়ী বিএআরআই এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৪৭৯টি উচ্চফলনশীল জাত এবং ৪৪২টি ফসল উৎপাদনের প্রযুক্তিসহ মোট ৯২১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। দানাজাতীয় ফসল ৬৮, তেলজাতীয় ফসল ৪৩, ডালজাতীয় ফসল ৩৬, কন্দাল ফসল ১০০, সবজি ফসল ১০৯, ফল ৭৪, ফুল ১৬, মশলা ২৬, আঁশজাতীয় ০৬, নেশাজাতীয় ০১ মোট ৫৭৯৮টি ফসলের জাত উদ্ভাবন করা হয়েছে। উৎপাদন প্রযুক্তির মধ্যে রয়েছে ফসল, মাটি, রোগবালাই এবং পোকামাকড় ব্যবস্থাপনা ১৯৪, কৃষি যন্ত্রপাতি ৩৩, সেচ এবং পানি ব্যবস্থাপনা ৩৫, শস্য সংগ্রহোত্তর প্রযুক্তি ২৮, ফার্মিং সিস্টেম রিসার্চ ১৩৪, জীব প্রযুক্তি ১৮। মোট ৪৪২টি। সর্বমোট প্রযুক্তি (উদ্ভাবিত জাত+উৎপাদন প্রযুক্তি) : বিএআরআই এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৪৭৯টি উচ্চফলনশীল জাত এবং ৪৪২টি ফসল উৎপাদনের প্রযুক্তিসহ মোট ৯২১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এছাড়া বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ডাল, তেলবীজ, সবজি, ফলের ১০ হাজারের অধিক কৌলিসম্পদ (জার্মপ্লাজম) জিন ব্যাংকের মাধ্যমে সংরক্ষণ করছে।
পরমাণুভিত্তিক সাফল্য
বিনা কর্তৃক ৯টি ফসলের ৪২টি উচ্চফলনশীল জাত উদ্ভাবন করা হয়েছে। বিনাছোলা- ৫ ও ৬, বিনামসুর-৪; ২০১০ : বিনাধান-৮ (লবণসহনশীল), বিনামুগ-৮, বিনাটমেটো-৬; ২০১১ বিনাসরিষা- ৭ ও ৮, বিনাতিল-২, বিনাসয়াবিন-১ ও ২, বিনামসুর-৫ ও ৬, বিনাটমেটো-৭, বিনা চীনাবাদাম-৫ ও ৬; বিনাধান ৯ ও বিনাধান-১০ (লবণসহনশীল); বিনাছোলা- ৭ ও ৮; বিনাটমেটো-৮, ৯ ও ১০; বিনাসয়াবিন-৩ ও ৪; বিনাতিল-৩; বিনামসুর-৭; বিনাধান- ১১ ও ১২ (বন্যা সহনশীল), ১৩ ও ১৪; বিনাসরিষা- ৯ ও ১০; ২০১৪ : বিনাধান-১৫ ও ১৬; বিনা চীনাবাদাম- ৭, ৮ ও ৯; বিনামসুর- ৮ ও ৯; বিনাধান-১৭, বিনাধান-১৮।
সোনালি আঁশের সাফল্য
বিজেআরআই-পাট ও পাট জাতীয় আঁশ ফসলের ৭টি উচ্চফলনশীল জাত উদ্ভাবন করা হয়েছে। এর মধ্যে তোষা পাটের ২টি, দেশি পাটের ৩টি, কেনাফের ১টি এবং মেস্তার ১টি। উদ্ভাবিত জাতগুলো কৃষক পর্যায়ে সম্প্রসারিত হলে পাটের উৎপাদন বৃদ্ধি পাবে। এছাড়া পাট পচনের আপদকালীন প্রযুক্তি হিসেবে পাওয়ার রিবনার, স্বয়ংক্রিয় জুট রিবনার, শীতকালীন সবজির সাথে পাট বীজ উৎপাদন, কৃষি বনায়ন পরিবেশে নাবি পাট বীজ উৎপাদন, নিমপাতার রস দিয়ে পাটের হলুদ মাকড় দমন এবং বাটা রসুনের সাহায্যে পাটবীজ শোধন প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। স্বল্প মূল্যের হালকা পাটের শপিং ব্যাগ, প্রাকৃতিক উৎস থেকে রঙ আহরণ করে পাটপণ্য রঞ্জন পদ্ধতি, পাটজাত শোষক তুলা, অগ্নিরোধী পাট বস্ত্র, জুটপ্লাস্টিক কম্পেজিটসহ ৬টি নতুন পাটপণ্য প্রযুক্তি উদ্ভাবন ও উন্নয়ন করা হয়েছে এবং সিনথেটিক উলের বিকল্প পাটউল ও পাট উলজাত সোয়েটার, পাটতুলা ও পাট তুলাজাত, সেনিটারি ন্যাপকিন, বেবি ন্যাপকিন, বিভিন্ন ইনসুলেটিং ম্যাটেরিয়াল, পাট এবং তুলার সংমিশ্রণে তৈরি বিভিন্ন পাটজাত টেক্সটাইল পণ্য যেমন পর্দার কাপড়, বেড কভার, সোফা কভার, জিন্স এসব পণ্যের মান উন্নয়ন করা হয়েছে।
মিষ্টিভিত্তিক সাফল্য
বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট এ যাবত আখের ৪৫টি উপযোগী জাত, ১০৫ এর বেশি সংশ্লিষ্ট প্রযুক্তি, সুগারবিটের ১৭টি জাত আনয়ন, তাল খেজুর, গোলপাতা, স্টেভিয়ার জাত উন্নয়ন ও ব্যবস্থাপনায় নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। যার যোগ্যফল আমরা প্রতিনিয়ত পাচ্ছি।
অন্যান্য সাফল্য
একই সাথে কৃষি মন্ত্রণালয়াধীন বিভিন্ন সংস্থা-দপ্তর অধিদপ্তর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, তুলা উন্নয়ন বোর্ড, কৃষি তথ্য সার্ভিস, কৃষি বিপণন অধিদপ্তর, বীজ প্রত্যয়ন এজেন্সি, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউ, হর্টেক্স ফাউন্ডেশন, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি তাদের মেধাবী জনবলের মাধ্যমে জ্ঞান মেধা দক্ষতা আন্তরিকতা দিয়ে আবিষ্কার উদ্ভাবন সম্প্রসারণ করে স্ব মহিমায় উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে। কৃষিবান্ধব তথ্য প্রযুক্তিগুলো কাজে লাগিয়ে বাস্তবায়ন করে দেশের কৃষিকে এগিয়ে নিয়ে যাচ্ছে অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনে। এ যাবতকাল কৃষিতে আমাদের সাফল্যগাথায় সংযুক্ত আছে। বর্তমানে দানাদার খাদ্যে স্বয়ংসর্ম্পূণতা অর্জন করেছি। বার্ষিক খাদ্য শস্য চাল, গম, ভুট্টা মিলে উৎপাদন ৩ কোটি ৮৪ লাখ ১৯ হাজার মেট্রিক টন যা ১৯৭১ সালে ছিল ১ কোটি ১০ লাখ মেট্রিক টন। ধান উৎপাদনের সাফ্যল্যজনক ধারাবাহিকতার কারণে বর্তমানে ধান উৎপাদনে বিশ্বে বাংলাদেশ চতুর্থ। আর আমরা এখন বিদেশে চাল রপ্তানিও করছি। শুধু কি তাই? সাহায্য আর খয়রাতি হিসেবে বিদেশে চাল সহায়তা দিচ্ছি। সবজি উৎপাদনে বিশ্বে বাংলাদেশ তৃতীয়। ২০১৫-১৬ বছরে মোট সবজি উৎপাদন ১ কোটি ৫২ লাখ ৬৪ হাজার মেট্রিক টন। সবজির মধ্যে আলু বিশেষভাবে উল্লেখযোগ্য। ২০১৫-১৬ বছরে আলু উৎপদান ১ কোটি ৩ লাখ ৪ হাজার  মেট্রিক টন ও মিষ্টিআলু উৎপাদন ৭ লাখ ২৯ হাজার মেট্রিক টন। কম সময়ে ফলবান খাটো জাতের নারিকেলের প্রবর্তন করা হয়েছে বিশেষকরে দেশের দক্ষিণাঞ্চলে এ জাতের আবাদ বাড়ছে।  দেশীয় ও তোষা পাটের জীবনরহস্য আবিষ্কার এবং পাটসহ ৫ শতাধিক ফসলের ক্ষতিকর ছত্রাকের জীবনরহস্য উন্মোচন করা হয়েছে। ফসলের  প্রতিকূলতা সহিষ্ণু ও উচ্চফলনশীল নতুন জাত উদ্ভাবন ১৫৬টি। বোরো ধানের উচ্চফলনশীল  বীজ সরবরাহ আগের তুলনায় অনেক বেড়েছে। বোরো ধানের উফশী বীজ ২০১৫-১৬ বছরে জাতীয় চাহিদার ৮৫.৯৮% নিশ্চিত করেছে, ২০০৮-০৯ বছরে এ সরবরাহ ছিল মাত্র ৩৮%। সেচ সুবিধা  সম্প্রসারিত হয়ে ৯ লাখ ৮১ হাজার ১৯৮ হেক্টরে উন্নিত হয়েছে। সার, জ্বালানি ও সেচ কাজে বিদ্যুতের  ভর্তুকি প্রদান ৫৬ হাজার ৭৬৬ কোটি ৭৬ লাখ টাকা। খামার যান্ত্রিকীকরণে ভর্তুকি প্রদান ১৬৩ কোটি ৪১ লাখ টাকা। কৃষি উপকরণ সহায়তা কার্ড প্রদান ২  কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৭৭ জন। খুচরা সার বিক্রেতা  নিয়োগ ৩৬ হাজার ৩৪৯ জন। ১০ টাকায় কৃষকের ব্যাংক একাউন্ট  খোলা ১  কোটি ১ লাখ ১৯ হাজার ৫৪৮টি। ৪ দফা  ননইউরিয়া সারের মূল্য কমিয়ে টিএসপি ২২ টাকা, এমওপি ১৫ টাকা, ডিএপি ২৫ টাকা মূল্য নির্ধারণ। নিয়োগ-কর্মসংস্থান ৭ হাজার ৭১৬ জন। মাটি ও জলবায়ু ভিত্তিতে ফসলের ক্রপ জোনিং ম্যাপ প্রণয়ন ১৭টি। ডিজিটাল কৃষি তথা ই-কৃষির প্রবর্তন পুরো দেশের অফিসে ই-কৃষি, কমিউনিটি রেডিও, ই-বুক, কৃষি কল সেন্টারের মতো তথ্য প্রদানকারী উদ্ভাবনী সংযুক্ত হয়েছে আমাদের কৃষি ভুবনে। জাতীয় কৃষি নীতি ২০১৩সহ বিভিন্ন কৃষি উন্নয়ন নীতিমালা প্রণয়ন। এসব গৃহীত কার্যক্রম কৃষি উন্নয়ন ও সমৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখছে।
গর্বিত সাফল্য
কৃষিতে আবিষ্কার উদ্ভাবনের গর্বিত সিরিজ যা আমাদের কৃষিকে বেগবান করেছে ব্যঞ্জরিত আঙ্গিকে সেসবের দিকে যদি এক পলক দৃষ্টি দেয়া যায় তাহলে দেখা যায় কত কিছু আবিষ্কার উদ্ভাবন হয়ে গেছে এরই মধ্যে আমাদের কৃষি ভুবনে? এগুলো এখন আরও সুপরিকল্পিতভাবে কাজে লাগানোর সময় যৌক্তিকভাবে নিখুঁতভাবে হিসেব করে। আমাদের লাগসই প্রযুক্তিতে বীজ সংরক্ষণ, এলসিসি, ড্রামসিডার, এডব্লিউডি, কম্বাইন্ড হার্বেস্টার, ট্রান্সপ্লান্টার, সিডড্রিল, উইডার, থ্রেসার, পাওয়ার থ্রেসারসহ অন্যান্য আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার, কৃত্রিম পরাগায়ন, সমন্বিত কৃষি, ফসল আবাদে লগো পদ্ধতি, ফার্টিগেশন, হাইড্রোপনিক, মিশ্র ও সাথী ফসল চাষ, ড্রাগওয়েল বা পাতকুয়া, মাটি পরীক্ষা, গুটি ইউরিয়ার ব্যবহার, মিশ্রসার, ভার্মি কম্পোস্ট, কুইক কম্পোস্ট, জীবাণুসার, ছাদে বাগান, শুকনা বীজতলা, গাছের অঙ্গজ বংশ বিস্তার, ভাসমান ফসল চাষ, সর্জান পদ্ধতিতে চাষাবাদ, বিষমুক্ত পরিবেশবান্ধব কৃষি, আলোরফাঁদ, পার্সিং, সেক্স ফেরোমেন, বিষটোপ ব্যবহার, টিসুকালচার, মালচিং, জৈবপ্রযুক্তি, জৈবকৃষি, বসতবাড়ির প্রযুক্তি, অঙ্কুরোদগম পরীক্ষা, বীজ শোধন, রিবন রেটিং, রাবার ড্যাম, সোলার সেচ, ফ্রুট ব্যাগিং, ফিতা পাইপ, ব্লকভিত্তিক সেচ, জমিতে মৌমাছি পালন, আইলে সবজি চাষ, কমিউনিটি বীজতলা, মাশরুম চাষ, উন্নত চুলা, বায়োগ্যাস, খাচায় মাছ চাষ, আইপিএম-আইসিএম, খাটো জাতের নারিকেল আবাদ, রাস্তার ধারে, পতিত অনাবাদি জায়গায় বৃক্ষরোপণ ফসল ফলানো, পরিবর্তিত জলবায়ুতে অভিযোজিত তথ্য প্রযুক্তির বাস্তবায়ন, ব্যবহারকারীবান্ধব কৃষি তথ্যপ্রযুক্তির যৌক্তিক ব্যবহার, কৃষি তথ্য ও যোগযোগ কেন্দ্র (এআইসিসি), কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্র (ফিয়াক), কমিউনিটি রেডিও, কমিউনিটি টেলিভিশন, কৃষি কল সেন্টার, সুষ্ঠু প্রচার প্রচারণা, প্রযুক্তি হস্তান্তর, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ এসব একেবারে নিখুঁত পরিকল্পনা মাফিক সুষ্ঠুভাবে করতে হবে।
আমরা অনেক কিছু করেছি পেয়েছি এ তুষ্টিতে বিভোর হয়ে থাকলে চলবে না। বরং সময়ের সাথে সামঞ্জস্য রেখে নব নব আবিষ্কার আর উদ্ভাবনকে নিরবচ্ছিন্নভাবে কাজে লাগিয়ে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে সময় ও চাহিদার পরিপ্রেক্ষিতে। দেশ যতদিন থাকবে কৃষিও ততদিন থাকবে। দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে কৃষিও ওপরই একান্তভাবে নির্ভর করতে হবে আমাদের। কৃষি ছাড়া আমাদের আর কোনো বিশেষ গতি নেই। সুতরাং যুগের সাথে, সময়ের সাথে আর চাহিদার সাথে সমন্বয় করে কৃষির পরিকল্পনা, গবেষণা, বাস্তবায়ন, ব্যবস্থাপনা, তদারকি, মূল্যায়ন, সম্প্রসারণ সবকিছুই অধিকতর গুরুত্ব দিয়ে এগিয়ে যেতে হবে। তবেই আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারব। বাংলার কৃষি যেভাবে এগোচ্ছে এ গতিধারাকে নিত্য বেগবান করতে হলে আমাদের সুচিন্তিতভাবে পরিকল্পনা মাফিক যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবেই আমার আমাদের স্বপ্নের বাতিঘরে পৌঁছতে পারব অনায়াসে। আমার আমাদের আয়েশি বন্দরে আমাদের সফলতার নৌকা ভিড়াতে পারব গর্বের সাথে।

কৃষিবিদ ডক্টর মো. জাহাঙ্গীর আলম*
*উপপরিচালক (গণযোগাযোগ), কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা-১২১৫;
Subornoml @gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon